জাহাঙ্গীরনগরে নতুন ভিসি

জাবি প্রতিনিধি, বাংলানিউজটোয়েন্টিফোর.কম 20 May 2012

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নতুন উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন বলেছেন, “সবার সহযোগিতায় জাহাঙ্গীরনগরকে একটি স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে পরিণত করবো।”

রোববার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্যের কক্ষে সদ্যবিদায়ী উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবীরের কাছ থেকে দায়িত্ব বুঝে নেওয়ার পর সাংবাদিকদের কাছে এ আশাবাদ ব্যক্ত করেন নতুন উপাচার্য।

অধ্যাপক আনোয়ার বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও ১৯৭৩-এর অধ্যাদেশ অনুযায়ী পরিচালিত হয়। আমরা এ অধ্যাদেশের প্রতি সম্মান রেখে এর আলোকেই বিশ্ববিদ্যালয় পরিচালনার চেষ্টা করবো।”

সাংবাদিকরা বিশ্ববিদ্যালয় নিয়ে তার পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক আনোয়ার বলেন, “এ মুহূর্তে আমার নিজস্ব কোনো পরিকল্পনা নেই। বিশ্ববিদ্যালয়ের সবাইকে নিয়েই আমি পরিকল্পনা করবো।”

নতুন উপাচার্য বলেন, “আমি আগে বিশ্ববিদ্যালয়ের সবার সঙ্গে কথা বলবো। আমি মনে করি, কথা বলার মধ্য দিয়েই সমস্যার সমাধানের পথ বেরিয়ে আসবে এবং সেখানে থেকে পরিকল্পনাও বেরিয়ে আসবে। আশা করি, এ বিশ্ববিদ্যালয়ের সব সমস্যা সম্মিলিত উদ্যোগ্যে সমাধান করতে পারবো।”

উপাচার্য নির্বাচন বিষয়ে তিনি বলেন, “৭৩-এর অধ্যাদেশে অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে যেভাবে উপাচার্য নির্বাচন দেওয়া দরকার আমি সেভাবে নির্বাচনের ব্যাবস্থা করবো।”

আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের বিষয়ে নতুন উপাচার্য বলেন, “আন্দোলনকারী কারো সঙ্গে এখনো আমার কথা হয়নি। আমি তাদের সঙ্গে কথা বলবো এবং সমস্যা সমাধানের চেষ্টা করবো। আমি আশা করি, এ বিশ্ববিদ্যালয়ের সবাই আমাকে সহযোগিতা করবেন।”

এর আগে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে নতুন উপাচার্যকে বরণ করে নেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগের সভাপতি ও শিক্ষক, কর্মকর্তা-কমচারীরা।

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনও উপাচার্যকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেয়।

পরে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

উল্লেখ্য, গত ১৭ মে বৃহস্পতিবার শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের মুখে রাষ্ট্রপতি ও আচার্য জিল্লুর রহমানের কাছে পদত্যাগপত্র জমা দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির। একইদিনে রাষ্ট্রপতি ও আচার্য নতুন উপাচার্য হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আনোয়ার হোসেনকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করেন।