ভারতের সাহারা গ্রুপের প্রতারণার ফাঁদ

আলোচনা সভায় আনু মুহাম্মদ

ভারতের সাহারা গ্রুপ এ দেশে প্রতারণার ফাঁদ পেতেছে

প্রথম আলো | তারিখ: ৩০-০৬-২০১২

অর্থনীতিবিদ আনু মুহাম্মদ বলেছেন, ‘ভারতের ব্যবসায়িক গোষ্ঠী সাহারা গ্রুপ সে দেশের মানুষের সঙ্গে প্রতারণা করেছে। লোভনীয় বিনিয়োগের প্রস্তাব তুলে এবার তারা বাংলাদেশে প্রতারণার ফাঁদ পেতেছে। সাহারা মাতৃভূমি উন্নয়নের লোভ দেখাচ্ছে। আর আমরা সেই লোভে পড়েছি। অথচ নিজ দেশের মানুষের সঙ্গে দেওয়া কথা রাখতে পারেনি বলে এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভারতেই লড়াই হচ্ছে।’
গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় আনু মুহাম্মদ এ কথা বলেন।
‘সাহারার বিনিয়োগ প্রস্তাব, ভারতীয় পুঁজির শৃঙ্খল: বাংলাদেশের অর্থনীতি কোন পথে’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে গণসংহতি আন্দোলন। এতে প্রধান আলোচক ছিলেন অধ্যাপক আনু মুহাম্মদ। তাঁর মতে, বাংলাদেশে আবাসন ব্যবসায় সাহারা গ্রুপ যে বিনিয়োগের প্রস্তাব দিয়েছে, তা দেশের অর্থনীতিকে হুমকিতে ফেলে দেবে। সাহারার মূল ভিত্তি উৎপাদনশীল অর্থনীতি নয়, বরং মন্ত্রী-আমলা এবং উচ্চমহলের যোগাযোগই তাকে টিকিয়ে রেখেছে।
আনু মুহাম্মদ বলেন, দেশীয় সক্ষমতা থাকা সত্ত্বেও দেশের আবাসন, পোলট্রি, টেলিযোগাযোগ, তৈরি পোশাকশিল্পসহ অন্যান্য খাতে ভারতীয় বিনিয়োগে সরকার উৎসাহ দিচ্ছে। বাংলাদেশের বাজার ভারতের কাছে পুরোপুরি উন্মুক্ত থাকলেও বাংলাদেশের ভারতের বাজারে প্রবেশে রয়েছে নানা বাধা। তিনি বলেন, ‘ভারত নিজের স্বার্থ দেখে সিদ্ধান্ত নিলেও বাংলাদেশ নিজের স্বার্থ মোটেই বিবেচনায় রাখছে না। সরকারের উপদেষ্টারা দেশের স্বার্থ বিসর্জন দিয়ে দেশের অর্থনীতি বিদেশি মুনাফাখোরদের হাতে তুলে দিচ্ছেন।’
ব্র্যাক ইউনিভার্সিটির সমাজবিজ্ঞানের শিক্ষক পিয়াস করিম বলেন, উন্নয়নের জন্য বিদেশি বিনিয়োগ গ্রহণের আগে দেশের স্বার্থ বিবেচনায় রাখতে হবে। ভারতের সাংস্কৃতিক, অর্থনৈতিক ও রাজনৈতিক আগ্রাসন একই সুতায় গাঁথা। সরকারের ভেতরে থাকা দালালদের সহায়তায় এই আগ্রাসন পাকাপোক্ত হয়। এই দালালদের চিহ্নিত করে রাখতে না পারলে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিপন্ন হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শিক্ষক মোসাহিদা সুলতানা দেশের নগর ও আবাসন নিয়ে নতুন করে চিন্তার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।
আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জুনায়েদ সাকি। তিনি বাংলাদেশের জনগণকে দেশীয় শিল্প রক্ষা ও বিকাশের স্বার্থে সাহারাসহ সাম্রাজ্যবাদী সব বিনিয়োগের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন গণসংহতির কেন্দ্রীয় সমন্বয় পরিষদের সদস্য আবুল হাসান।

Sahara India Pariwar

 

Sahara won’t get 1 lakh acres of land

Sahara deal had flawed approach: minister

Realtors protest Sahara’s entry

বিনিয়োগ প্রস্তাব: সাহারার ‘মাতৃভূমি’ উন্নয়ন

India’s Sahara Group signs deal with govt: Target low-cost townships

Sahara launches subsidiary in BD

Sahara wins right to sponsor Tigers | Cricket | bdnews24.com